Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১৬ August ২০১৮

জীবন বীমা কর্পোরেশনের উদ্যোগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৩তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উদ্‌যাপন


প্রকাশন তারিখ : 2018-08-15

১৫ আগষ্ট, ২০১৮ রোজ বুধবার জীবন বীমা কর্পোরেশন এর উদ্যোগে স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৩তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে এক আলোচনা সভা, দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। এর পূর্বে প্রত্যুষে জাতীয় পতাকা অর্ধনমিত রাখার মাধ্যমে দিনের কর্মসূচি শুরু হয়। ব্যবস্থাপনা পরিচালকের নেতৃত্বে কর্পোরেশনের প্রধান কার্যালয় ও ঢাকা রিজিওন অফিস এর সর্ব স্তরের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ কালো ব্যাচ ধারন ও ধানমন্ডি ৩২-নং এ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন করেন।

 

প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব মোঃ ইউনুসুর রহমান এবং বিশেষ অতিথি হিসেবে জীবন বীমা কর্পোরেশনের পরিচালক পর্ষদের চেয়ারম্যান (সাবেক সচিব) শেলীনা আফরোজা, পিএইচডি উপস্থিত থেকে বঙ্গবন্ধুর জীবনী সম্পর্কে মূল্যবান বক্তব্য প্রদান করেন।  সভায় সভাপতিত্ব করেন কর্পোরেশনের ব্যবস্থাপনা পরিচালক (অতিরিক্ত সচিব) মোঃ আলী নূর ।

 

প্রধান অতিথি বলেন আমাদের মধ্যে রাজনৈতিক মতভিন্নতা থাকতে পারে কিন্তু বঙ্গবন্ধু জাতির পিতা- এ বিষয়ে কোন মতভিন্নতা থাকার অবকাশ নেই। অনেকেই শেখ মুজিবুর রহমানকে জাতির পিতা, বাংলাদেশের স্থপতি, বঙ্গবন্ধুসহ বিভিন্ন উপাধিতে ভুষিত করেন। কিন্তু বঙ্গবন্ধুর মহত্ব, অবদান এবং বিশালত্বের তুলনায় এগুলো কোনটাই যথপোযুক্ত নয়।

 

সভায় বিশেষ অতিথি হিসেবে জীবন বীমা কর্পোরেশনের চেয়ারম্যান তার বক্তব্যে বলেন বঙ্গবন্ধু এবং বাংলাদেশ এক অভীন্ন সত্ত্বা। স্বধীনতার পর দেশ পুনর্গঠনে তার কুটনৈতিক দক্ষতা সমগ্র  বিশ্বব্যাপী সমাদৃত। তিনি আরো বলেন, এক সাংস্কৃতিক অনুষ্ঠানে তাকে প্রধান অতিথি করা হলে তিনি শর্ত দেন যে, সে অনুষ্ঠানে বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামকে আমন্ত্রণ জানাতে হবে। তার উদ্যোগেই কাজী নজরুল ইসলামকে ভারত থেকে বাংলাদেশে আনা হয় এবং জাতীয় কবির মর্যাদা দেয়া হয়। বঙ্গবন্ধু তার সাড়ে তিন বছরের শাসনামলে যুদ্ধ বিধ্বস্ত দেশ পুনর্গঠনসহ নীতি নির্ধারণী অনেক গুরুত্বপূর্ন কাজ সম্পন্ন করেন।

 

অনুষ্ঠানের সভাপতি ও জীবন বীমা কর্পোরেশনের ম্যানেজিং ডাইরেক্টর বঙ্গবন্ধুর ছাত্রজীবন, রাজনৈতিক জীবন এবং কর্মজীবন সম্পর্কে সংক্ষিপ্ত বক্তব্য তুলে ধরেন। তিনি জাতির পিতাকে একজন ক্যারিজম্যাটিক লিডার হিসেবে আখ্যায়িত করে বলেন পৃথিবীতে এমন ক্যারিজম্যাটিক লিডারের সংখ্যা খুবই নগন্য। তিনি বঙ্গবন্ধুর আদর্শে উদ্বুদ্ধ হয়ে সততা ও ন্যায়-নিষ্ঠার সাথে দেশ ও জাতি গঠনে অবদান রাখার জন্য সকলের প্রতি আহ্বান জানান।

 

সভায় অনান্যদের মধ্যে জেনারেল ম্যানেজার মওদুদ এ.কে কাইয়ূম চৌধুরী (যুগ্ম সচিব) এবং জেনারেল ম্যানেজার অমল কৃষ্ণ মন্ডল (যুগ্ম সচিব) বক্তব্য প্রদান করেন। এ সময় কর্পোরেশনের সর্ব স্তরের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

 

আলোচনা সভা শেষে জাতির পিতা এবং তার পরিবারসহ সকল শহীদের আত্মার মাগফিরাত কামনা করে মিলাদ মাহফিল ও দোয়া করা হয়। জীবন বীমা কর্পোরেশনের প্রধান কার্যালয়ের সম্মুখে অনুষ্ঠানের প্রধান অতিথি, বিশেষ অতিথি এবং কর্পোরেশনের ম্যানেজিং ডাইরেক্টরসহ অন্যান্য কর্মকর্তা ও সিবিএ নেতৃবৃন্দ সমাজের দরিদ্র জনগোষ্ঠীর মধ্যে কাঙালী ভোজের খাবার বিতরণ করেন।